না, ছবিতে শুভেন্দু অধিকারীর সাথে এটি আব্বাস সিদ্দিকী নন

False Political

সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় একটি সম্পাদিত ছবি শেয়ার করে ভুয়ো দাবি করা হচ্ছে, ছবিতে শুভেন্দু অধিকারীর সাথে আব্বাস সিদ্দিকী বসে রয়েছেন। ছবিতে দেখা যাচ্ছে একদিকে শুভেন্দু অধিকারী বসে আছেন এবং অন্যদিকে আব্বাদ সিদ্দিকী বসে রয়েছেন। পোস্টটির ক্যাপশনে লেখা রয়েছে,
“❌আব্বাস সিদ্দিকী ভাইজান ও বিজেপি নেতা শুভেন্দুর মতো মীরজাফরের গোপনে  আঁতাত ❌ ভাইজান আপনি গোপনে গোপনে বিজেপির  সঙ্গে আঁতাত রেখে কোটি  কোটি টাকার চুক্তি করে ,, ইন্ডিয়ান সেক্যুলারের ফ্রেন্ড  এর নাম করে ,সাধারণ মানুষকে বোকা বানিয়ে ,,ভোট কাটাকাটি করে ,,,সম্প্রীতির বাংলা টাকে ,এই সনার বাংলা  টাকে ,বিজেপির  হাতে তুলে দেবেন না ,,,প্লিজ ,,দরকার পড়ে নলেজ সিটির নাম করে বা দাদা হুজুরের নাম করে  আবারো একটার জায়গায় দুটো করে ইট নিন 100 টাকার জায়গায় 1000  করে টাকা নিন কোন অসুবিধা  নেই আমরা আবার  দেবো  ,,,কিন্তু দয়া 👏করে সম্প্রদায়িক দল বিজেপির  হাতে বিক্রি করে দেবেন না আমাদের কে ,,,”।

তথ্য যাচাই করে দেখতে পেয়েছি এই দাবি ভুয়ো এবং বিভ্রান্তিকর। ছবিতে শুভেন্দুর সাথে অল ইন্ডিয়া মাইনেরিটি অ্যাসোশিয়েশন (AIMA)- এর প্রতিষ্ঠাতা সৈয়দ রুহুল আমিন বসে রয়েছেন।  

Abbas.png
ফেসবুক আর্কাইভ 

উল্লেখ্য, ২০২০ সালের ডিসেম্বর মাসে প্রাক্তন পরিবহন মন্ত্রী শুভেন্দু অধিকারী তৃণমূল ছেড়ে গেরুয়া শিবিরে যোগ দেন। অন্যদিক, চলতি বছরের ২১শে জানুয়ারি ইন্ডিয়ান সেকুলার ফ্রন্ট নামে নিজের একটি রাজনৈতিক দল গঠন করেন। 

তথ্য যাচাই

গুগলে ছবিটিকে রিভার্স ইমেজ সার্চ করে কোনও যথাযথ তথ্য পাওয়া যায় না। এরপর বিভিন্ন রকম কিওয়ার্ড সার্চ করে ফেসবুকে এই ছবিটিকে দেখতে পাই। জানতে পারি, ছবিতে শুভেন্দু অধিকারীর সাথে যাকে দেখা যাচ্ছে তিনি হলেন সৈয়দ রাহুল আমিন। তিনি অল ইন্ডিয়া মাইনেরিটি অ্যাসোশিয়েশন (AIMA) নামে একটি সংগঠনের সম্পাদক। ২০১৬ সালের তার ফেসবুক আকাউন্ট থেকে এই ছবিটি পোষ্ট করা হয়েছিল এবং তার ক্যাপশনে লেখা রয়েছে, “রাজ্যের পরিবহণ মন্ত্রী শুভেন্দু অধিকারী ঈদের শুভেচ্ছা জানানোর জন্য, আইমার সম্পাদক পীরজাদা সৈয়দ রুহুল আমিন সাহেবকে, #প্রতাপপুর_দরবার_শরিফ এসেছিলেন।“

Shuvendu.png
ফেসবুক আর্কাইভ 

এরপর কিওয়ার্ড সার্চ করে শুভেন্দু ও রুহুল আমিনের ২০১৮ সালের আরও একটি ছবি দেখতে পাই যার ক্যাপশনে লেখা রয়েছে, “গতকাল রাত্রে প্রতাপপুর দরবার শরীফে সৈয়দ রুহুল আমিন সাহেব ( ভাইজান)   এর বাড়িতে ঈদের শুভেচ্ছা জানাতে উপস্থিত আমাদের সফল বাংলার মানবতার পূজারী, বাংলা মায়ের জনদরদী সন্তান তথা পশ্চিমবঙ্গ সরকারের মাননীয় পরিবহন ও পরিবেশ মন্ত্রী আমাদের সবার প্রিয় শ্রী শুভেন্দু অধিকারী মহাশয়…”।

Shuvendu Ruhul.png
ফেসবুক আর্কাইভ 

এরপর পোস্টের ছবির সাথে আসল ছবিটিকে পাশাপাশি রেখে স্পষ্ট হয়ে যায় যে এই ছবিকেই সম্পাদিত করে রুহুল আমিনের শরীরে আব্বাদ সিদ্দিকীর মাথা বসিয়ে দেওয়ে হয়েছে। 

Copy of Squire Image Comparison (2).png

নিষ্কর্ষঃ তথ্য যাচাই করে ফ্যাক্ট ক্রিসেন্ডো সিদ্ধান্তে এসেছে উপরোক্ত দাবিটি ভুল। শুভেন্দু অধিকারীর সাথে অল ইন্ডিয়া মাইনেরিটি অ্যাসোশিয়েশন (AIMA)- এর প্রতিষ্ঠাতা সৈয়দ রুহুল আমিনের ছবিকে ভুয়ো দাবির সাথে শেয়ার করা হচ্ছে।

Avatar

Title:না, ছবিতে শুভেন্দু অধিকারীর সাথে এটি আব্বাস সিদ্দিকী নন

Fact Check By: Rahul A 

Result: False


Leave a Reply

Your email address will not be published.