২০১৯ সালের ছবিকে নিউজল্যান্ড-পাকিস্তান বিবাদের সাথে যুক্ত করে ভুয়ো দাবি করা হচ্ছে

International Partly False

সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় একটি পুরনো ছবি শেয়ার করে সেটিকে নিউজল্যান্ড ক্রিকেটারদের দেওয়া পাকিস্তানের নিরাপত্তার দৃশ্য বলে দাবি করা হচ্ছে। ছবিতে দেখা যাচ্ছে অস্ত্রধারী সৈন্য ভর্তি ১৪টি কালো রঙের গাড়ি এবং একটি সাদা গাড়ি একটি বড় গেটের দিকে যাচ্ছে। 

পোস্টের লম্বা ক্যাপশনে লেখা রয়েছে, “নিউজিল্যান্ডের প্লেয়ারদের এভাবেই সিকিউরিটি দিয়ে পাকিস্থানে রাখা হয়েছিলো মানে ওদের প্রাইমমিনিস্টার যেমন সিকিউরিটি পায় সেই লেভেলেই দেয়া হইছিলো।তারপরেও সিকিউরিটি ইস্যু দেখাইয়া ট্যুর ক্যানসেল করলো নিউজিল্যান্ড।…………”

তথ্য যাচাই করে আমরা দেখতে পেয়েছি এই দাবি ভিত্তিহীন এবং বিভ্রান্তিকর। ২০১৯ সালের শ্রীলঙ্কা ক্রিকেট দলকে নিরাপত্তা দিয়ে করাচি স্টেডিয়ামে নিয়ে যাওয়ার ছবিকে সম্প্রতি নিউজল্যান্ড – পাকিস্তান বিবাদের সাথে যুক্ত করে ভুয়ো খবর ছড়ানো হচ্ছে।

download - 2021-09-27T133640.424.png
ফেসবুক পোস্টআর্কাইভ

উল্লেখ্য, নিরাপত্তার কারণ দেখিয়ে কয়েক সপ্তাহ আগে পাকিস্তানের সাথে আসন্ন সিরিজ বাতিল করে নিউজল্যান্ড। এরপর পাকিস্তানের তরফে চরম ক্ষোভ প্রকাশ করা হয়। কিছু আন্তর্জাতিক ক্রিকেটার নিউজল্যান্ডের এই সিদ্ধান্তের নিন্দা করেন। এর পেছনে ভারতের হাত রয়েছে বলে দোষারোপ করে পাকিস্তান। 

তথ্য যাচাই

এই দাবির সত্যতা যাচাই করতে পোস্টের ছবিকে গুগলে রিভার্স সার্চ করি। ফলাফলে শ্রীলঙ্কান সংবাদ মাধ্যম ‘দ্য মর্নিং’-এর ২০১৯ সালের ৩০ সেপ্টেম্বরের একটি প্রতিবেদনে এর অনুসন্ধান পাই যার শিরোনামে লেখা রয়েছে, শ্রীলঙ্কান দলের জন্য রাষ্ট্রপতি স্তরের নিরাপত্তা পাকিস্তানে। খবরটি পড়ে জানতে পারি, ২০১৯ সালে পাকিস্তানের সাথে এক দিবসীয় সিরিজ চলাকালীন শ্রীলঙ্কান দলকে উচ্চ স্তরের নিরাপত্তা দিয়ে করাচি আন্তর্জাতিক স্টেডিয়ামে নিয়ে যাওয়া হয়। 

download - 2021-09-27T140804.246.png
প্রতিবেদন আর্কাইভ

সংবাদ মাধ্যম ‘ইন্ডিয়ান এক্সপ্রেস’-এর ২০১৯ সালের ২ অক্টোবরের একটি প্রতিবেদন এই ছবি দেখতে পাই। শ্রীলঙ্কা দলকে দেওয়া পাকিস্তানের নিরাপত্তা নিয়ে প্রাক্তন ভারতীয় ক্রিকেটার গৌতম গম্ভীর মন্তব্য করে কাশ্মীর নিয়ে প্রতিবেশী দেশকে খোঁচা দেন। তিনি টুইটারে এই ঘটনার একটি ভিডিও শেয়ার করেন। 

শ্রীলঙ্কান সাংবাদিক আজ্জাম আমিন ২০১৯ সালের ৩০ সেপ্টেম্বর ভাইরাল ছবিটি টুইটারে শেয়ার করে বলেন, শ্রীলঙ্কা ক্রিকেট দল পাকিস্তানের বিরুদ্ধে ম্যাচ খেলার জন্য করাচি ক্রিকেট মাঠে যাচ্ছে। 

শ্রীলঙ্কান ক্রিকেট-এর অফিসিয়াল ইউটিউব চ্যানেলে শ্রীলঙ্কা ক্রিকেট দলকে দেওয়া পাকিস্তানের নিরাপত্তা নিয়ে একটি ভিডিও দেখতে পাওয়া যায়। সেখানে পাকিস্তানের প্রশংসা করা শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ড কতৃপক্ষের তরফে। 

২০১৯ সালের ৩০ সেপ্টেম্বরের ওই ম্যাচে পাকিস্তানে ৬৭ রানে শ্রীলঙ্কাকে পরাজিত করে। 

download - 2021-09-27T142441.595.png

নিষ্কর্ষঃ তথ্য যাচাই করে ফ্যাক্ট ক্রিসেন্ডো সিদ্ধান্তে এসেছে উপরোক্ত দাবিটি ভুল ও ভিত্তিহীন। ২০১৯ সালের শ্রীলঙ্কা ক্রিকেট দল নিরাপত্তা দিয়ে করাচি স্টেডিয়ামে নিয়ে যাওয়ার ছবিকে সম্প্রতি নিউজল্যান্ড – পাকিস্তান বিবাদের সাথে যুক্ত করে ভুয়ো খবর ছড়ানো হচ্ছে।

Avatar

Title:২০১৯ সালের ছবিকে নিউজল্যান্ড-পাকিস্তান বিবাদের সাথে যুক্ত করে ভুয়ো দাবি করা হচ্ছে

Fact Check By: Nasim A 

Result: Partly False


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *