উত্তরপ্রদেশ বন্যার পুরনো ভিডিওকে পশ্চিমবঙ্গের দাবি করে ভুয়ো পোস্ট ভাইরাল

Missing Context Political

সম্প্রতি সোশ্যাল মিডিয়া ফেসবুকে একটি ভিডিও শেয়ার করে সেটিকে মমতা সরকারের আমলে পশ্চিমবঙ্গে বাড়ির ভেতরে জল ঢুকে যাওয়ার দৃশ্য বলে দাবি করা হচ্ছে। ২৪ সেকেন্ডের এই ভিডিওতে দেখা যাচ্ছে একটি বাড়ির ভেতরে কোমর অবধি জল ঢুকে গিয়েছে এবং সেই জলে এক দম্পতি সাঁতার কাটার চেষ্টা করছে। লাল শাড়ি পরা মহিলাটি সিঁড়ির রেলিং ধরে সাতার কাটার চেষ্টা করছে এবং তার সহযোগী হিসেবে পাশে দাড়িয়ে রয়েছে একজম লোক। ভিডিওটির ওপরে লেখা আছে ‘অনুপ্রেরনায় দুয়ারে সাঁতার শেখানোর প্রকল্প চালু’।  পোস্টের ক্যাপশনে লেখা রয়েছে, “মমতা সরকারের আমলে দুয়ারে নয় ঘরের ভিতরে সাঁতার আহাহাহা 😀😀😀।“

এখানে বলে রাখা ভালো, ২০২১ সালের বিধানসভা নির্বাচনে তৃণমূল কংগ্রেসের একটি অভিযানের নাম ছিল ‘দুয়ারে সরকার’। এই প্রকল্পের আওতায় সরকারের পক্ষ থেকে পাড়ায় পাড়ায় ক্যাম্প করা হয়েছিল জনগণের সমস্যার সমাধানের উদ্দেশ্যে। ভাইরাল পোস্টের ‘দুয়ারে সাঁতার’ কথাটি ‘দুয়ারে সরকার’ অনুসরণ করে কৌতুকের সুরে ব্যবহার করা হয়েছে।

তথ্য যাচাই করে আমরা জানতে পারি পোস্টের মাধ্যমে করা দাবি ভুয়ো ও ভিত্তিহীন। ২০১৯ সালে উত্তরপ্রদেশের প্রয়াগরাজ এলাকায় বন্যার জলে ভরে ওঠা ঘরের ভিডিওকে পশ্চিমবঙ্গের দাবি করে ভুয়ো পোস্ট ভাইরাল করা হচ্ছে।  

উল্লেখ্য, চলতি মাসের ১৯ তারিখ থেকে কলকাতায় মুশুল্ধারে বৃষ্টি শুরু হয়। উত্তর থেকে শুরু করে দক্ষিন, কলকাতার বিভিন্ন অঞ্চল জলমগ্ন হয়ে যায়। রাস্তার উপর ১ ফুট পর্যন্ত জল জমে যায়। 

তথ্য যাচাই

এই দাবির সত্যতা যাচাই করতে ভিডিওটিকে ‘ইনভিড উই ভেরিফাই’ টুলের মাধ্যমে কয়েকটি কি ফ্রেমে ভেঙে গুগলে রিভার্স ইমেজ সার্চ করি। ফলাফলে বিভিন্ন সংবাদ মাধ্যমের ইউটিউব চ্যানেল থেকে শুরু করে প্রতিবেদন, খুব সহজেই এর অনুসন্ধান পাওয়া যায়। ‘ইন্ডিয়া নিউজ’-এর ইউটিউব চ্যানেলে ২০১৯ সালের ২২ সেপ্টেম্বর আপলোড করা এই ভাইরাল ভিডিও কেন্দ্রিক একটি উপস্থাপনা খুঁজে পাই যার শীর্ষকে লেখা রয়েছে ‘প্রয়াগরাজে বন্যায় ঘরে আসা জলে সাঁতার’। জানতে পারি, ঘটনাটি উত্তরপ্রদেশের প্রয়াগরাজ শহরে বন্যা কবলিত এলাকার। ভিডিওতে যে দুজনকে দেখা যাচ্ছে তারা সম্পর্কে স্বামী-স্ত্রী। 

প্রাসঙ্গিক কি ওয়ার্ডসার্চ এর মাধ্যমে নিউজ পোর্টাল ‘খুজাল’ এর ফটো গ্যালারিতে ভাইরাল ভিডিওর কয়েকটি ছবি পাওয়া যায়। ২০১৯ সালের ২১ সেপ্টেম্বরের এই প্রতিবেদন থেকেও একই কথা জানতে পারি। বৃষ্টির জন্য গঙ্গা-যমুনা নদীতে জলের মাত্রা বেড়ে যায় এবং জল উপচে শহরে ঢুকে উত্তরপ্রদেশের প্রয়াগরাজে বন্যা পরিস্থিতির সৃষ্টি করে। 

প্রতিবেদন আর্কাইভ 

গণমাধ্যম ‘পত্রিকা’-এর ২০১৯ সালের ২১ সেপ্টেম্বরের প্রতিবেদন থেকেও একই কথা জানতে পারি। স্পষ্টভাবেই প্রমাণিত হয় এই ভিডিও এবং কলকাতার বৃষ্টিপাতের সাথে কোনও সম্পর্ক নেই।  

আর্কাইভ প্রতিবেদন 

নিষ্কর্ষঃ তথ্য যাচাই করে ফ্যাক্ট ক্রিসেন্ডো সিদ্ধান্তে এসেছে উপরোক্ত দাবিটি ভুল ও ভিত্তিহীন। ২০১৯ সালে উত্তরপ্রদেশের প্রয়াগরাজ এলাকায় বন্যার জলে ভরে ওঠা ঘরের ভিডিওকে পশ্চিমবঙ্গের দাবি করে ভুয়ো পোস্ট ভাইরাল করা হচ্ছে।

Avatar

Title:উত্তরপ্রদেশ বন্যার পুরনো ভিডিওকে পশ্চিমবঙ্গের দাবি করে ভুয়ো পোস্ট ভাইরাল

Fact Check By: Nasim A 

Result: Missing Context


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *