নয়ডায় রামনবমী উদযাপনের ভিডিওকে নুপুর শর্মা সমর্থকদের মিছিল দাবি করে ভুয়ো পোস্ট ভাইরাল  

Communal False

সম্প্রতি সোশ্যাল মিডিয়া ফেসবুকে একটি  ভিডিও শেয়ার করে দাবি করা হচ্ছে, নুপুর শর্মার সমর্থনে মিছিলের ভিডিও। ভিডিওতে দেখা যাচ্ছে একটি রাস্তার ওপর গেরুয়া পতাকা হাতে একটি মিছিল এগিয়ে আসছে। 

পোস্টের ক্যাপশনে লেখা রয়েছে, “হিন্দু শেরনি # হিন্দু শেরনি #নূপুর_শর্মার সমর্থনে এবার একজোট হয়ে পথে নামলো হিন্দুরা.. 🚩🚩🚩।”    

তথ্য যাচাই করে আমরা জানতে পারি পোস্টের দাবি ভুয়ো ও বিভ্রান্তিকর। উত্তরপ্রদেশের নয়ডায় রামনবমী উদযাপনের পুরনো ভিডিওকে নূপুর শর্মা বিতর্কের সাথে জুড়ে ভুয়ো পোস্ট ভাইরাল করা হচ্ছে। 

ফেসবুক পোস্ট  

তথ্য যাচাই 

এই দাবির সত্যতা যাচায় করতে আমরা ভিডিওটিকে ইনভিড টুলের মাধ্যমে কি ফ্রেমে ভাগ করে গুগল রিভার্স ইমেজ সার্চ করি। ‘আর এস এস নয়ডা’ নামে একটি ফেসবুক পেজে এই ভিডিওর অনুসন্ধান পাই। ভিডিওটি ১৮ এপ্রিল তারিখে পোস্ট করা হয়েছে এবং ক্যাপশনের মাধ্যমে নয়ডাতে রামনবমী উদযাপনের ভিডিও বলে জানানো হয়। 

এখান থেকে স্পষ্ট হয়ে যায়, ভাইরাল ভিডিওটির নুপুর শর্মা বিতর্কের সাথে সম্পর্কিত নয়। প্রসঙ্গত, ২৭ মে তারিখে বিজেপি নেত্রী নুপুর শর্মা ইসলাম ধর্মের নবী হজরত মহম্মদ ও স্ত্রী আয়েশা সম্পর্কে বিতর্কিত মন্তব্য করে। তারপর থেকেই দেশজুড়ে প্রতিবাদ মিছিলের শুরু হয় এবং দেশের বিভিন্ন জায়গায় অশান্তির পরিবেশ সৃষ্টি হয়ে হিংসার ঘটনা ঘটে। ভাইরাল ভিডিওটি এপ্রিল মাসে শেয়ার করা হয় যার অর্থ হল এটি নূপুর শর্মা বিতর্ক শুরু হওয়ার আগের ঘটনা।  

এই সুত্র ধরে ফেসবুকে প্রাসঙ্গিক কি ওয়ার্ড সার্চের মাধ্যমে বিশ্ব হিন্দু পরিষদ ‘ভিএইচপি নয়ডা’-এর অফিশিয়াল ফেসবুক পেজেও এই শোভাযাত্রার একটি ভিডিও খুঁজে পাওয়া যায় ১৯ এপ্রিল, ২০২২, তারিখে পোস্ট করা এই ভিডিওর ক্যাপশনের মাধ্যমে ভিডিওটিকে নয়ডায় রামনবমী যাত্রার বলে জানানো হয়। 

এই বছর ১৭ এপ্রিল তারিখে গোটা দেশজুড়ে পালিত হয় রামনবমী উৎসব। এই উৎসব উদযাপন করতে দেশের বিভিন্ন জায়গায় শোভাযাত্রা বের করা হয়।

তথ্য ও প্রমানের ভিত্তিতে প্রমানিত হয় নয়ডায় রামনবমী উদযাপনের ভিডিওকে নুপুর শর্মা সমর্থকদের মিছিল দাবি করে ভুয়ো পোস্ট ভাইরাল করা হচ্ছে। 

নিষ্কর্ষঃ তথ্য যাচাই করে ফ্যাক্ট ক্রিসেন্ডো সিদ্ধান্তে এসেছে উপরোক্ত দাবিটি ভুল ও ভিত্তিহীন। উত্তরপ্রদেশের নয়ডায় রামনবমী উদযাপনের পুরনো ভিডিওকে নূপুর শর্মা বিতর্কের সাথে জুড়ে ভুয়ো পোস্ট ভাইরাল করা হচ্ছে।

Avatar

Title:নয়ডায় রামনবমী উদযাপনের ভিডিওকে নুপুর শর্মা সমর্থকদের মিছিল দাবি করে ভুয়ো পোস্ট ভাইরাল

Fact Check By: Nasim A 

Result: False


Leave a Reply

Your email address will not be published.