কৃত্রিম ছবিকে ভারতের রামেশ্বরম মন্দির দাবি করে ভুয়ো পোস্ট ভাইরাল

Altered International

সম্প্রতি সামাজিক যোগাযোগ মাধ্যেম একটি স্থাপত্যের অনেকগুলি স্তম্ভের একটি করিডরের ছবি সোশ্যাল মিডিয়ায় শেয়ার করে দাবি করা হচ্ছে, এটি ১২১২ টি স্তম্ভ দিয়ে তৈরি ভারতের রামেশ্বরম মন্দিরের ছবি। উল্লেখ্য, রামেশ্বরম মন্দির দক্ষিণ ভারতের তামিলনাড়ু রাজ্যে অবস্থিত। এই পোস্টের ছবির নিচে লেখা রয়েছে, “এটি ভারতবর্ষের রামেশ্বরম মন্দির। আজ থেকে প্রায় ১৭৪২ বছর আগে ভারতীয় কারিগররা এটি বানিয়েছিল এই মন্দিরটি, যেখানে ১২১২ টি পিলার মিলিত হয়েছে।” 

ফ্যাক্ট ক্রিসেন্ডো তথ্য যাচাই করেছে দেখতে পেয়েছে এই দাবিটি ভুয়ো। ফটোশপের মাধ্যমে তৈরি কৃত্রিম ছবিকে ভারতের রামেশ্বরম মন্দির দাবি করে ভুয়ো পোস্ট ভাইরাল করা হচ্ছে। 

ফেসবুক আর্কাইভ 

তথ্য যাচাই 

গুগলে কিওয়ার্ড সার্চ করে আমরা রামেশ্বরম মন্দিরের অফিসিয়াল ওয়েবসাইট (আর্কাইভ) দেখতে পাই। সেখান থেকে জানতে পারি, এই মন্দিরটির ‘থার্ড করিডর’ নামে একটি বারান্দা রয়েছে যেখানে ১২১২টি স্তম্ভ আছে।

এই ওয়েবসাইট থেকেই সেই ১২১২টি স্তম্ভ দিয়ে তৈরি করিডরের ছবি খুঁজে পাই। 

রামেশ্বরম মন্দিরের ওয়েবসাইট থেকে এটা স্পষ্ট হয়ে যায় যে পোস্টে দেওয়া ছবিটি রামেশ্বরম মন্দিরের নয়। 

ওই ছবি দিয়ে গুগলে রিভার্স ইমেজ সার্চ করে আমরা দেখতে পাই, হোশাং শাহ নামে ১৫০০ শতাব্দির একজন রাজার সমাধিস্থলের একটি করিডরের ছবির সাথে এর কিছুটা মিল পাওয়া যাচ্ছে। এই দুটি ছবি এক নয় কিন্তু এই ছবি দুটির মধ্যে গঠনমূলক একটা মিল রয়েছে। 

ছবি (উইকিমিডিয়া) আর্কাইভ 

পোস্টের ছবিতে আমরা একটা জিনিস লক্ষ করি যে পরপর সাজানো প্রতিটি স্তম্ভ একই ধরনের। এবং প্রতিটির ছায়াও দেখতে একই। একটি করে স্তম্ভ এগিয়েছে এবং ছায়ার আকার শুধু ছোটো হয়েছে। বাকি ছায়া দেখতে একইরকম রয়েছে। তাছাড়া ছবির পেছনের দিকের স্তম্ভগুলিকে দেখে অস্বাভাবিক মনে হচ্ছে।

আমরা ইন্টারনেটে এই ছবিটির ঠিক কোথাকার তা খুঁজে পাইনি। স্বাভাবিকভাবেই আমরা স্পষ্ট যে এটি ফোটোশপের মাধ্যমে তৈরি কৃত্রিম ছবি। 

নিষ্কর্ষঃ তথ্য যাচাই করে ফ্যাক্ট ক্রিস্যান্ডো সিদ্ধান্তে এসেছে উপরোক্ত দাবিটি ভুল ও ভিত্তিহীন। ফটোশপের মাধ্যমে তৈরি কৃত্রিম ছবিকে ভারতের রামেশ্বরম মন্দির দাবি করে ভুয়ো পোস্ট ভাইরাল করা হচ্ছে।

Avatar

Title:কৃত্রিম ছবিকে ভারতের রামেশ্বরম মন্দির দাবি করে ভুয়ো পোস্ট ভাইরাল

Fact Check By: Rahul A 

Result: Altered


Leave a Reply

Your email address will not be published.