তেলেঙ্গানায় বিজেপি সমর্থকদের উপর হামলা করল জনগন? জানুন ভাইরাল ভিডিওর সত্যতা

Missing Context Political

সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় একটি ভিডিও শেয়ার করে দাবি করা হচ্ছে, তেলেঙ্গানায় বিজেপি সমর্থকদের উপর হামলা করল সাধারণ জনগন। এই ভিডিওটিকে শ্রীলঙ্কার পরিস্থিতির সাথে তুলনা করা হচ্ছে। বিজেপির পতাকা হাতে কয়েকজন যুবক পালানোর চেষ্টা করছে এবং কয়েকজন লোক মারার উদ্দেশ্যে তাদের পিছু নিয়েছে। 

পোস্টের ক্যাপশনে লেখা রয়েছে, “তেলেঙ্গানা তে বিজেপি গরু দলকে জনগন শ্রীলঙ্কা দাওয়াই শুরু করে দিয়েছে। আস্তে আস্তে জনগন সব রাজ্যে শ্রীলঙ্কা মতো গরুর দলকে দাওয়াই দেওয়া শুরু করবে।” 

তথ্য যাচাই করে আমরা দেখতে পেয়েছি এই দাবি ভুয়া এবং বিভ্রান্তিকর। তেলেঙ্গানায় বিজেপি এবং টিআরএস সমর্থকদের সংঘর্ষের ভিডিওকে বিভ্রান্তিকর দাবির সাথে শেয়ার করা হচ্ছে। 

ফেসবুক পোস্ট

তথ্য যাচাই

এই দাবির সত্যতা যাচাই করতে আমরা ভিডিওটি থেকে কি-ফ্রেম নিয়ে গুগলে রিভার্স ইমেজ সার্চ করি। ফলাফলে কোনও যথাযথ পাওয়া যায় না। এরপর ভিডিওটিকে ভালোভাবে পর্যবেক্ষণ করে দেখতে পাই যে ভিডিওতে যারা বিজেপি সমর্থকদের পিছু নিয়েছে তাদের গলায় গোলাপি রঙের উত্তরীয় রয়েছে। গুগলে প্রাসঙ্গিক সার্চ করে দেখতে পাই তেলেঙ্গানার রাজনৈতিক দল তেলেঙ্গানা রাষ্ট্রীয় সমিতি (টিআরএস)-এর দলীয় রং গোলাপি। প্রসঙ্গত, তেলেঙ্গানায় টিআরএস সরকার রয়েছে। আরও সার্চ করে দেখতে পাই টিআরএস মিছিলে সমর্থকরা গলায় গোলাপি রঙের দলীয় উত্তরীয় পরে যার সাথে ভাইরাল ভিডিওর ব্যক্তির মিল পাওয়া যায়। 

এর থেকে সূত্র নিয়ে প্রাসঙ্গিক কিওয়ার্ড সার্চ করে সংবাদমাধ্যম ‘তেলেঙ্গানা টুডে’-এর ২০২২ সালের ৯ ফেব্রুয়ারি তারিখে একটি প্রতিবেদন থেকে জানতে পারি, টিএরআর কর্মীদের দ্বারা নরেন্দ্র মোদীর পোস্টার পুড়িয়ে দেওয়ার অভিযোগে তেলেঙ্গানার জনগাঁও জেলায় বিজেপি-টিআরএস কর্মীদের সংঘর্ষ বাঁধে।

সংবাদমাধ্যম ‘দ্য হিন্দু’-এর একটি প্রতিবেদন থেকে জানতে পারি, অন্ধ্রপ্রদেশ বিভাজন নিয়ে নরেন্দ্র মোদীর মন্তব্যের বিরুদ্ধে টিআরএস কর্মীরা প্রতিবাদ করে। এই কারণেই দুই দলের মধ্যে বচসা বাঁধে।

প্রসঙ্গত, চলতি বছরের ৮ ফেব্রুয়ারি নরেন্দ্র মোদী অন্ধ্রপ্রদেশের বিভাজনের জন্য কংগ্রেসকে দোষ দেন। এই মন্তব্যের পরেই ক্ষোভে ফেটে পড়েন টিআরএস কর্মীরা। 

টিভি৯ তেলেগু-এর ইউটিউব চ্যানেলে এই সংঘর্ষের ভিডিও পাওয়া যায় যার সাথে ভাইরাল ভিডিও হুবহু মিলে যায়। এর থেকে স্পষ্ট হয়ে যায় দুই রাজনৈতিক দলের সংঘর্ষের ভিডিওকে বিভ্রান্তিকর দাবির সাথে শেয়ার করা হচ্ছে। 

নিষ্কর্ষঃ তথ্য যাচাই করে ফ্যাক্ট ক্রিস্যান্ডো সিদ্ধান্তে এসেছে উপরোক্ত দাবিটি ভুল ও ভিত্তিহীন। তেলেঙ্গানায় বিজেপি এবং টিআরএস সমর্থকদের সংঘর্ষের ভিডিওকে বিভ্রান্তিকর দাবির সাথে শেয়ার করা হচ্ছে।

Avatar

Title:তেলেঙ্গানায় বিজেপি সমর্থকদের উপর হামলা করল জনগন? জানুন ভাইরাল ভিডিওর সত্যতা

Fact Check By: Rahul A 

Result: Missing Context


Leave a Reply

Your email address will not be published.