২০১৯ সালের মোদী বিরোধী বিক্ষোভের ছবিকে সম্প্রতির দাবি করে ভুয়ো পোস্ট ভাইরাল

Missing Context Social

সম্প্রতি সোশ্যাল মিডিয়া ফেসবুকে একটি ভিডিও শেয়ার করে দাবি করা হচ্ছে,  নরেন্দ্র মোদীর আমেরিকা সফরে হোয়াইট হাউসের সামনে বিক্ষোভ জানালো মার্কিন নিবাসী ভারতীয়রা। ছবিতে দেখা যাচ্ছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং স্বৈরাচারী নেতা হিটলারের ছবি যুক্ত একটি ব্যানার হাতে নিয়ে দাড়িয়ে আছে। লোকটির হাতে ভারত ও আমেরিকার জাতীয় পতাকা রয়েছে। ছবিতে ইংরেজি ভাষায় লেখা রয়েছে, “হিটলার এবং মোদী ২ দেহ ১ আত্মা।“ 

পোস্টের ক্যাপশনে লেখা রয়েছে, “Modi In US: কৃষি আইনের বিরোধিতা, মোদীর মার্কিন সফরকালে ভারতীয়দের বিক্ষোভ Fri, 24 Sep 2021 হোয়াইট হাইসের সামনে বিক্ষোভ। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর (PM Narendra Modi) মার্কিন সফর কালে বিক্ষোভ। বিক্ষোভ দেখালেন আমেরিকা (US) নিবাসী ভারতীয়রা। নয়া কৃষি আইন, কাশ্মীরে আইন-শৃঙ্খলার অবনতি, সংখ্যালঘুদের উপর হামলা-সহ একাধিক অভিযোগ তাঁরা বিক্ষোভ প্রদর্শন।“  

তথ্য যাচাই করে আমরা জানতে পারি পোস্টের মাধ্যমে করা দাবি ভুয়ো ও ভিত্তিহীন। ২০১৯ সালে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর আমেরিকা সফরকালে প্রবাসীদের বিক্ষোভের ছবিকে সম্প্রতির দাবি করে ভুয়ো পোস্ট ভাইরাল করা হচ্ছে। 

ফেসবুক পোস্ট আর্কাইভ 

জি-৭ শীর্ষ সম্মেলনের জন্য প্রধানমন্ত্রী মোদির যুক্তরাজ্যে যাওয়ার কথা ছিল যেখানে তিনি বাইডেনের সাথে দেখা করতেন কিন্তু ভারতজুড়ে দ্বিতীয় কোভিড-১৯ কারণে সফরটি বাতিল করতে হয়েছিল। প্রেসিডেন্ট বাইডেন হোয়াইট হাউসে তাদের প্রথম ব্যক্তিগতভাবে দ্বিপাক্ষিক বৈঠকের জন্য মোদিকে স্বাগত জানান। সেই প্রস্তাবেই সাড়া দিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী চলতি মাসের ২২ তারিখ তিন দিনের সফরে আমেরিকা গিয়েছিলেন।   

তথ্য যাচাই

এই ভিডিওর সত্যতা যাচাই করতে ছবিটিকে গুগল রিভার্স ইমেজ সার্চ করি। ফলাফলে দেখা যায় এই একই ছবি ২০১৯ সালের ২৪ সেপ্টেম্বর “EVM हटाओ- देश बचाओ” নামের এক ফেসবুক প্রোফাইল থেকে শেয়ার করা হয়ে থাকে।

ফেসবুক পোস্ট আর্কাইভ 

এছাড়া ‘Shilpa Bodkhe – प्रा.शिल्पा बोड’ নামের এক টুইটার প্রোফাইল থেকেও এই একই ছবি ২৩ সেপ্টেম্বর, ২০১৯, তারিখে পোস্ট করা হয়েছে। 

এখান থেকে স্পষ্ট হয়ে যায় ছবিটি সম্প্রতির নয়। ‘শাক্তিশ’ নামের এক ব্লগ পোর্টালেও এর অনুসন্ধান পাই। “হাওডি মোদী অভিযানের বিক্ষোভের অন্য দিকগুলো” শিরোনাম যুক্ত ২৩ সেপ্টেম্বর, ২০১৯, তারিখের সেই প্রতিবেদনে এই ছবি দেখতে পাই। 

শাক্তিশ ব্লগ পোর্টাল প্রতিবেদন আর্কাইভ 

এই সুত্র ধরে প্রাসঙ্গিক কিওয়ার্ড সার্চ করি। ফলাফলে হিউস্টন শহরের এন আর জি স্টেডিয়ামে ২০১৯ সালের ২২ সেপ্টেম্বর তারিখে সংঘটিত ‘হাওডি মোদী’ অনুষ্ঠান চলাকালীন স্টেডিয়ামের বাইরে বিক্ষোভের অনেক ভিডিও উপস্থাপনপ্রতিবেদন পাওয়া যায়। সংবাদ মাধ্যম ‘দি ওয়ার’-এর ইউটিউব চ্যানেলে এই বিক্ষোভ কেন্দ্রিক একটি ভিডিও উপস্থাপনের ২২ সেকেন্ডে পোস্ট করা ব্যানারের মতই একটি পোস্টার দেখতে পাওয়া যায়। 

নিষ্কর্ষঃ তথ্য যাচাই করে ফ্যাক্ট ক্রিসেন্ডো সিদ্ধান্তে এসেছে উপরোক্ত দাবিটি ভুল ও ভিত্তিহীন। ২০১৯ সালে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর আমেরিকা সফরকালে প্রবাসীদের বিক্ষোভের ছবিকে সম্প্রতির দাবি করে ভুয়ো পোস্ট ভাইরাল করা হচ্ছে।

Avatar

Title:২০১৯ সালের মোদী বিরোধী বিক্ষোভের ছবিকে সম্প্রতির দাবি করে ভুয়ো পোস্ট ভাইরাল

Fact Check By: Nasim A 

Result: Missing Context


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *