ভারতীয় জাতীয় সঙ্গীতকে বিশ্বসেয়া ঘোষণা করেনি UNESCO

False Social

সম্প্রতি সোশ্যাল মিডিয়া ফেসবুকে একটি ভিডিও শেয়ার করে দাবি করা হচ্ছে, ভারতীয় জাতীয় সঙ্গীতকে বিশ্বের সেরা জাতীয় সঙ্গীত বলে ঘোষণা করলো ইউনেসকো। পোস্টের ভিডিওতে দেখা যাচ্ছে ভারতীয় জাতীয় ক্রিকেট দলের খেলোয়াড়রা জাতীয় সঙ্গীত গাইছে।

পোস্টের ক্যাপশনে লেখা রয়েছে, “Congratulations👏 আমাদের National Anthem  “Jana Gana Mana” কে বিশ্বের সবচেয়ে সেরা Anthem হিসাবে ঘোষণা করল  UNESCO 🇮🇳❤️.           সকল ভারতবাসীর কাছে আজ গর্বের দিন❤️। Proud to be Indian🧡🤍💚।” 

তথ্য যাচাই করে আমরা জানতে পারি পোস্টের দাবি ভুয়ো ও বিভ্রান্তিকর। ইউনেসকো ভারত বা অন্য কোনও দেশের জাতীয় সঙ্গীতকে সেরা ঘোষণা করেনি। 

ফেসবুক পোস্ট 

উল্লেখ্য, ইউনেসকো (UNESCO) হল মার্কিন সংস্থা। এই সংস্থার লক্ষ্য শিক্ষা, কলা, বিজ্ঞান এবং সংস্কৃতিতে আন্তর্জাতিক সহযোগিতার মাধ্যমে বিশ্ব শান্তি ও নিরাপত্তার প্রচার করা।  

তথ্য যাচাই 

এই দাবির সত্যতা যাচাই করতে আমরা গুগলে প্রাসঙ্গিক কিওয়ার্ড সার্চ করি। ফলাফলে, সংবাদমাধ্যম ইন্ডিয়া টুডের একটি প্রতিবেদন খুঁজে পাই। ২০০৮ সালের এই প্রতিবেদন অনুযায়ী ইউনেসকোর পাবলিক ইনফরমেশন ব্যুরোর প্রধান সু উইলিয়ামস জানিয়েছেন, “এরকম কোন পুরস্কার ঘোষণা করা হয়নি।” তিনি আরও বলেন, “আমরা ভারতের বেশ কয়েকটি ব্লগে এই গল্পটি রিপোর্ট করার বিষয়ে আমরা অবগত, তবে আপনাকে নিশ্চিত করতে পারি যে ইউনেস্কো ভারত বা কোনও দেশের সঙ্গীত সম্পর্কে এমন কোনও ঘোষণা দেয়নি।” 

হিন্দুস্তান টাইমস-এর ২০১৬ সালে প্রকাশিত এই বিষয়ক প্রতিবেদন পাওয়া যায় যার শিরোনামে লেখা রয়েছে, “সেরা ১০টি ভুয়ো খবর যা আমরা এই বছর প্রায় বিশ্বাস করে ফেলেছিলাম।” এই ১০টি ভুয়ো খবরের তালিকায় জাতীয় সঙ্গীত কেন্দ্রিক এই দাবিটিও রয়েছে। 

আমরা ইউনেসকোর অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে খোঁজার করি তারা এজাতীয় কোনও রাঙ্কিং প্রকাশ করেছে কিনা। এই বিষয়ক কোনও তথ্য পাওয়া যায় না। এই ওয়েবসাইটেই প্রেস রিলিজ জাতীয় একটি ঘোষণাপত্র দেখতে পাই যেখানে সংস্থাটি তরফে জানানো হয়, তারা কোনও ভাষা, জাতি, গান বা সংস্কৃতির র‍্যাঙ্কিং করে না। এর আগে একই রকম একটি ফেক নিউজ ছড়িয়ে দাবি করা হয়েছিল, ইউনেসকো ইসলামকে বিশ্বের শ্রেষ্ঠ ধর্ম বলে ঘোষণা করেছে। সংস্থাটি জানায় এই দাবি ভুয়ো। তারা ইসলাম বা কোনও ধর্মকেই সেরা বলে ঘোষণা করেনি। তারা কোনরকম র‍্যাঙ্কিং করে না। বিস্তারিত পড়তে এখানে ক্লিক করুন।  

উপরক্ত তথ্য এবং প্রমাণ থেকে স্পষ্ট হয়ে যায় এই দাবিটি ভুয়ো এবং বিভ্রান্তিকর।

নিষ্কর্ষঃ তথ্য যাচাই করে ফ্যাক্ট ক্রিসেন্ডো সিদ্ধান্তে এসেছে উপরোক্ত দাবিটি ভুল ও ভিত্তিহীন। ইউনেস্কো ভারত বা অন্য কোনও দেশের সঙ্গীত সম্পর্কে এমন কোনও ঘোষনা করেনি

Avatar

Title:ভারতীয় জাতীয় সঙ্গীতকে বিশ্বসেয়া ঘোষণা করেনি UNESCO

Fact Check By: Nasim A 

Result: False


Leave a Reply

Your email address will not be published.