২০১৬ সালের প্রধানমন্ত্রীর গোয়া সফরের সম্প্রতির ঘটনা দাবি করে ভুয়ো পোস্ট ভাইরাল

Missing Context Political

সম্প্রতি সোশ্যাল মিডিয়া ফেসবুকে একটি ভিডিও শেয়ার করে সেটিকে নির্বাচনের আগে গোয়ায় প্রধানমন্ত্রী মোদীর সম্প্রতির একটি সভা বলে দাবি করা হচ্ছে। ২ মিনিট ২০ সেকেন্ডের ভাইরাল এই ভিডিওতে দেখা যাচ্ছে, একটি অডিটোরিয়াম জাতীয় জায়গায় নরেন্দ্র মোদী একটি পোডিয়ামে দাড়িয়ে জনগনের উদ্দেশ্যে বক্তব্য রাখছেন। ভাষণে মোদী গোয়া এবং গোয়ার মানুষের কল্যাণের কথা বলছেন। বক্তব্য চলাকালীন প্রধানমন্ত্রী বলেন, “আমার গোয়ার বাসিন্দাদের আশীর্বাদ চাই।“ 

পোস্টের ক্যাপশনে  লেখা রয়েছে – কাল গোয়ায় নরেন্দ্র মোদির বক্তৃতা শুনে কংগ্রেস সহ বিরোধী দলের সমস্ত নেতা আতঙ্কিত, 3 মিনিটের একটি ভিডিও রয়েছে, দয়া করে অবশ্যই দেখুন। “আমি জানি কিভাবে আমি কোন কোন মানুষের সাথে শত্রুতা করে নিয়েছি কিন্তু আমি পাত্তা দিই না, আমি দুর্নীতিবাজদের খুঁড়ে বের করব”- নরেন্দ্র মোদী।

তথ্য যাচাই করে আমরা দেখতে পেয়েছি এই দাবি ভিত্তিহীন এবং বিভ্রান্তিকর। ২০১৬ সালের প্রধানমন্ত্রীর গোয়ার একটি সভার ভিডিওকে সম্প্রতির ঘটনা দাবি করে ভুয়ো পোস্ট ভাইরাল করা হচ্ছে। 

ফেসবুক পোস্ট

উল্লেখ্য, আগামী দুই মাসে উত্তরপ্রদেশ এবং গোয়া সহ দেশের মোট পাঁচটি রাজ্যে বিধানসভা নির্বাচন হবে। উত্তরপ্রদেশে ৭ দফায়, পাঞ্জাব, গোয়া ও উত্তরখন্ডে ১ দফায় এবং মনিপুরে ২ দফায় ভোটপর্ব সম্পূর্ণ করা হবে। স্বাভাবিক কারণেই নির্বাচনের আগে সরগরম রাজনৈতিক মহল। বিজেপি, কংগ্রেস এবং তৃণমূল থেকে শুরু করে সমস্ত দলই জোর কদমে প্রচারে নেমেছে। 

সোশ্যাল মিডিয়ায় ভাইরাল এই ভিডিও শেয়ার করে দাবি করা হচ্ছে এটি গোয়ার নির্বাচনী প্রচারের ভিডিও। 

তথ্য যাচাই

এই দাবির সত্যতা যাচাই করতে পোস্টের ভিডিওকে ‘ইনভিড-উই-ভেরিফাই’ টুলে কয়েকটি কি-ফ্রেমে ভাগ করে গুগলে রিভার্স ইমেজ সার্চ করি। ফলাফলে কোনও যথাযথ তথ্য পাওয়া যায় না। এরপর প্রাসঙ্গিক কিওয়ার্ড সার্চ করে নরেন্দ্র মোদীর অফিসিয়াল ইউটিউব চ্যানেলে ভাইরাল এই ভিডিওর দীর্ঘ সংস্করণের অনুসন্ধান পাই। ২০১৬ সালের নভেম্বর মাসে এই ভিডিও আপলোড করা হয় যার শিরোনামে লেখা রয়েছে – গোয়ায় বিভিন্ন প্রকল্পের উদ্বোধনে প্রধানমন্ত্রীর ভাষণ। ২০১৬ সালের নরেন্দ্র মোদী প্রধানমন্ত্রী হিসেবে প্রথমবার গোয়া সফরে যান এবং ওই রাজ্যের জনগণের কাছে বিজেপি সমর্থনের আবেদন করেন। এটি ২,০০০ এবং ৫০০ টাকা নোট বাতিলের পরে ঘটনা। গোয়ার সভায় বক্তব্য রাখার সময় মোদী নোট বাতিল প্রসঙ্গেও কথা বলেন।

এই ভিডিওর শেষের ১.০০.২০ – ১.০৩.০৭ অংশকে কেটে সোশ্যাল মিডিয়ায় ভাইরাল করা হয়েছে। সংবাদমাধ্যম ‘টাইমস নাও’ এবং ‘ইন্ডিয়া টুডে’-এর ইউটিউব চ্যানেল থেকেও ২০১৬ সালের নভেম্বর মাসে এই ভিডিও শেয়ার করা হয়। এই দুই উপস্থাপনা থেকে জানা যায়, মোদী গোয়ার এই সভায় বক্তব্য রাখতে গিয়ে ভাবুক হয়ে পড়েছিলেন।  

গত ডিসেম্বর মাসে গোয়া মুক্তি দিবস উপলক্ষে প্রধানমন্ত্রী শেষবারের মতো গোয়ায় গিয়েছিলেন। সেখানে ডঃ শ্যামা প্রসাদ মুখার্জি স্টেডিয়ামে একটি অনুষ্ঠানে বক্তব্য রাখার রেখেছিলেন। এরপরে তিনি গোয়ায় যাননি। 

নিষ্কর্ষঃ তথ্য যাচাই করে ফ্যাক্ট ক্রিসেন্ডো সিদ্ধান্তে এসেছে উপরোক্ত দাবিটি ভুল ও ভিত্তিহীন। ২০১৬ সালের প্রধানমন্ত্রীর গোয়ার একটি সভার ভিডিওকে সম্প্রতির ঘটনা দাবি করে ভুয়ো পোস্ট ভাইরাল করা হচ্ছে।

Avatar

Title:২০১৬ সালের প্রধানমন্ত্রীর গোয়া সফরের সম্প্রতির ঘটনা দাবি করে ভুয়ো পোস্ট ভাইরাল

Fact Check By: Rahul A 

Result: Missing Context


Leave a Reply

Your email address will not be published.