২০১৪ সালে মার্কিন চ্যাম্পিয়নশিপে স্বর্ণজয়ী গর্ভবতী মহিলার ছবি ভুয়ো দাবির সাথে ভাইরাল

False Sports

সম্প্রতি সোশ্যাল মিডিয়া ফেসবুকে একটি পোস্ট শেয়ার করে দাবি করা হচ্ছে, পাঁচ মাসের গর্ভবতী মহিলা অলিম্পিক্স ২০২০ তে ৮০০ মিটারে দৌড়ে স্বর্ণপদক জয় করলেন। পোস্ট করা ছবিটিতে দেখা যাচ্ছে একজন গর্ভবতী মহিলা গোলাপি পোশাক পরে দৌড়চ্ছে। তার বুকের ওপরে ইংরেজি ভাষায় নাম লেখা রয়েছে ‘Alysia Montano’। পোস্টের ক্যাপশনে লেখা রয়েছে “৫ মাসের প্রেগনেন্ট তিনি। অলিম্পিকে ৮০০ মিটার দৌড়ে স্বর্ণ জিতেছেন। তিনি আবারো প্রমাণ করলেন কোনো বাঁধাই নারীকে দমিয়ে রাখতে পারে না।“ 

তথ্য যাচাই করে আমরা জানতে পারি পোস্টের মাধ্যমে করা দাবি ভুয়ো ও বিভ্রান্তিকর। ২০১৪ সালে ‘ইউনাইটেড স্টেট অফ আমেরিকা ট্র্যাক অ্যান্ড ফিল্ড চ্যাম্পিয়নশিপের’ ৮০০ মিটার দৌড় বিভাগে স্বর্ণপদক জয়ী আট মাসের অন্তসত্তা ‘অ্যালিসা মন্টানোর’ ছবিকে বিভ্রান্তিকর দাবির সাথে যুক্ত করে ভুয়ো পোস্ট ভাইরাল করা হচ্ছে।  

ফেসবুক পোস্ট আর্কাইভ 

তথ্য যাচাইঃ 

ছবিটি লক্ষ্য করে আগেই আমরা দেখতে পেয়েছি এই মহিলার নাম ‘অ্যালিসা মন্টানো’। এই সুত্র ধরে প্রাসঙ্গিক কিওয়ার্ড সার্চ করতেই অনেক সংবাদ মাধ্যমের প্রতিবেদনে এর অনুসন্ধান পাওয় যায়। আন্তর্জাতিক সংবাদমাধ্যম ‘দ্যা গার্ডিয়ান’-এর ২০১৪ সালের একটি প্রতিবেদন থেকে জানতে পারি, এই মহিলার নাম সত্যিই অ্যালিসা মন্টানো। ৩৪ সপ্তাহ অর্থাৎ সাড়ে আট মাসের অন্তঃসত্ত্বা থাকা সত্ত্বেও তিনি ২০১৪ সালে অনুষ্ঠিত ‘ইউনাইটেড স্টেট অফ আমেরিকা ট্র্যাক অ্যান্ড ফিল্ড চ্যাম্পিয়নশিপ’-এর ৮০০ মিটার দৌড় বিভাগে অংশগ্রহণ করেন। এই প্রতিযোগিতায় প্রথমে ট্র্যাক শেষ করে সোনা জয় করেনি অ্যালিসা। ৮০০ মিটার দৌড়াতে তার সময় লেগেছিল ২ মিনিট ৩২.১৩ সেকেন্ড। তিনি এই চ্যাম্পিয়নশিপে পাঁচ বার স্বর্ণপদক জয়ের শিরোপা নিজের নামে করেছেন।  

দি গার্ডিয়ান প্রতিবেদনআর্কাইভ 

সংবাদ মাধ্যম ‘দ্যা ওয়াশিংটন পোস্ট’-এর ২০১৪ সালের ২৭ জুনের একটি প্রতিবেদন থেকেও একই কথা জানতে পারি। ৩৪ সপ্তাহের অন্তঃসত্ত্বা অ্যালিসা ৮০০-মিটার দৌড়ে সোনা জিতেছেন।  

দি ওয়াশিংটন পোস্ট প্রতিবেদনআর্কাইভ 

সংবাদ মাধ্যম ‘ইউএসএ টুডে’-এর ২০১৪ সালের ২৭ জুন তারিখের প্রতিবেদনে ভাইরাল ছবিটি খুঁজে পাওয়া যায়। জানা যায় দৌড়ের শেষে অ্যালিসা বলেন, আমার সম্পূর্ণ গর্ভবতী অবস্থায় আমি দৌড়েছি এবং এই পুরো সময়টা আমার খুব ভালো লেগেছে।

 

ইউএসএ টুডে প্রতিবেদন আর্কাইভ 

ইউটিউবে প্রাসঙ্গিক কিওয়ার্ড সার্চ এর মাধ্যমে ২০১৪ সালের এই দৌড়ের ভিডিওটি সহজেই খুঁজে পেয়ে যাই। নিচে ২০১৪ সালে গর্ভবতী অবস্থায় অ্যালিসা মন্টানোর সোনা জয়ী ৮০০ মিটার দৌড়ের ভিডিও হল।  

নিষ্কর্ষঃ তথ্য যাচাই করে ফ্যাক্ট ক্রিসেন্ডো সিদ্ধান্তে এসেছে উপরোক্ত দাবিটি ভুল ও ভিত্তিহীন। ২০১৪ সালে ‘ইউনাইটেড স্টেট অফ আমেরিকা ট্র্যাক অ্যান্ড ফিল্ড চ্যাম্পিয়নশিপের’ ৮০০ মিটার দৌড় বিভাগে স্বর্ণপদক জয়ী আট মাসের অন্তসত্তা ‘অ্যালিসা মন্টানোর’ ছবিকে বিভ্রান্তিকর দাবির সাথে যুক্ত করে ভুয়ো পোস্ট ভাইরাল করা হচ্ছে।

Avatar

Title:২০১৪ সালে মার্কিন চ্যাম্পিয়নশিপে স্বর্ণজয়ী গর্ভবতী মহিলার ছবি ভুয়ো দাবির সাথে ভাইরাল

Fact Check By: Nasim A 

Result: False


Leave a Reply

Your email address will not be published.