ভারতের প্রথম অক্সিজেন এক্সপ্রেসের ভিডিওকে ভুয়ো দাবির সাথে ভাইরাল করা হচ্ছে

Coronavirus False

সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় একটি পুরনো ভিডিও শেয়ার করে দাবি করা হচ্ছে, সৌদি আরব থেকে ট্রেনে করে ভারতে অক্সিজেন পাঠানো হচ্ছে। ভিডিওতে দেখা যাচ্ছে একটি মালবাহী ট্রেনে অনেকগুলি ট্যাঙ্কসহ ট্রাক নিয়ে যাওয়া হচ্ছে। ভিডিওর ওপরে লেখা রয়েছে, “সোদি থেকে ভারতে অক্সিজেন আসার দৃশ্য! মুসলমান শ্রেষ্ঠ নবীর শ্রেষ্ঠ আদর্শে আদর্শিত।“ পোস্টের ক্যাপশনে লেখা রয়েছে, “হযরত মুহাম্মদ (সাঃ) এর দেশ থেকে ভারতের জন্য অক্সিজেন পাঠানো হচ্ছে।“ 

তথ্য যাচাই করে আমরা দেখতে পেয়েছি এই দাবি ভুয়ো। ভারতের অক্সিজেন এক্সপ্রেসের ভিডিওকে সৌদির দাবি করে বিভ্রান্তিকর পোস্ট ভাইরাল করা হচ্ছে। 

ফেসবুক

উল্লেখ্য, ভারতে চলছে কোভিড ঝড় ৷ প্রতিদিনই নতুন নতুন রেকর্ড গড়ছে করোনা ৷ দৈনিক আক্রান্তের সংখ্যা প্রায় চার লক্ষের কাছাকাছি। পাল্লা দিয়ে বাড়ছে মৃত্যুও। দেশের অনেক রাজ্য থেকে খবর উঠে এসেছে হাসপাতালের বেড বা অক্সিজেন না পেয়ে প্রাণ হারিয়েছেন অনেক আক্রান্ত রোগী।

তথ্য যাচাই 

এই দাবির সত্যতা যাচাই করতে ভিডিওটিকে ‘ইনভিড উই ভেরিফাই’ টুলে কয়েকটি ফ্রেমে ভেঙে গুগলে রিভার্স ইমেজ সার্চ করি। ফলাফল কোনও যথাযথ তথ্য পাওয়া যায় না। এরপর বিভিন্ন রকম প্রাসঙ্গিক কিওয়ার্ড সার্চ করে সংবাদমাধ্যম ‘এনডিটিভি’-এর ইউটিউব চ্যানেলে এই ভিডিওটি দেখতে পাই। চলতি বছরে ২০ এপ্রিল আপলোড করা এই ভিডিওর শীর্ষকে লেখা রয়েছে, “কোভিড ১৯ নিউজঃ সাতটি খালি ট্যাঙ্ক নিয়ে প্রথম অক্সিজেন এক্সপ্রেস মহারাষ্ট্র থেকে বিশাখাপত্তনম-এর দিকে রওনা দিল।“ ভিডিওর নিচের বিবরণ থেকে জানতে পারি বিশাখাপত্তনমে ওই খালি ট্যাঙ্কগুলিতে অক্সিজেন ভর্তি করে মহারাষ্ট্রে পাঠানো হবে। 

এই একই ভিডিও ‘হিন্দুস্তান টাইমস’-এর ইউটিউবে চ্যানেলেও দেখতে পাই।

এরপর সংবাদমাধ্যম ‘দ্যা নিউজ মিনিট’-এর একটি প্রতিবেদনও ওই একই বক্তব্য দেখতে পাই। 

The News Minute.png
প্রতিবেদন আর্কাইভ

আরও দেখতে পাই ভারতের কেন্দ্রীয় রেলমন্ত্রীএই ভিডিওটি টুইট করে বলেন, “প্রথম অক্সিজেন এক্সপ্রেস ট্রেন তরল মেডিক্যাল অক্সিজেন ট্যাঙ্কার ভর্তি করে মহারাষ্ট্রের উদ্দেশ্যে ভাইজাগ থেকে ছাড়ে। এই কঠিন সময়ে রেল ক্রমাগত জরুরি পণ্য পরিষেবা দেশকে দিয়ে চলেছে এবং সমস্ত নাগরিকের মঙ্গলার্থে এই ধরনের প্রয়াস ভবিষ্যতেও করবে।“

নিষ্কর্ষঃ তথ্য যাচাই করে ফ্যাক্ট ক্রিসেন্ডো সিদ্ধান্তে এসেছে উপরোক্ত পোস্টটি ভুল। ভারতের অক্সিজেন এক্সপ্রেসের ভিডিওকে সৌদির দাবি করে বিভ্রান্তিকর পোস্ট ভাইরাল করা হচ্ছে।

Avatar

Title:ভারতের প্রথম অক্সিজেন এক্সপ্রেসের ভিডিওকে ভুয়ো দাবির সাথে ভাইরাল করা হচ্ছে

Fact Check By: Rahul A 

Result: False


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *