Anubrata Mondal: বোলপুর হাসপাতালের ছবিকে উডবার্ন বিতর্কের সাথে জুড়ে বিভ্রান্তিকর পোস্ট শেয়ার 

Missing Context Political

সম্প্রতি সামাজিক যোগাযোগ মাধ্যমে একটি পোস্ট একটি ছবি শেয়ার সেটিকে অনুব্রত মণ্ডলের সম্প্রতি হাসপাতালে ভর্তি হওয়ার আবহে শেয়ার করা হচ্ছে। পোস্টের ছবিতে দেখা যাচ্ছে তৃণমূল নেতা অনুব্রত মন্ডল হাসপাতালের বেডে শুয়ে রয়েছে এবং তার বুকে ও পেটে ইসিজি জাতীয় যন্ত্র লাগানো রয়েছে। 

পোস্টের ক্যাপশনে লেখা রয়েছে, “কোনদিন SSKM গেছেন? আপনি অসুস্থ হলে প্রথমে আপনাকে আউটডোরে দেখাতে হয়। তারপর ডাক্তারবাবুর প্রাথমিক পরীক্ষা করে এবং সব শেষে একান্ত প্রয়োজন হলে GENRAL WARD এ ভর্তি করে ( অবশ্য আপনার কপালে যদি বেড থাকে তাহলেই) । অনুব্রত directly উডবার্ন ওয়ার্ডে ভর্তি হলো কি করে ? বুক এবং পেটের সমস্যার জন্য হাসপাতালে? ভর্তির জন্য রেকমেন্ড কোন ডাক্তার করলো? কোন পরীক্ষা করে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।”

তথ্য যাচাই করে আমরা দেখতে পেয়েছি এই দাবি ভুল এবং বিভ্রান্তিকর। অনুব্রত মণ্ডলের বোলপুর হাসাপাতালে চিকিৎসাধীন পুরনো ছবিকে ভুয়ো দাবির সাথে ভাইরাল করা হচ্ছে। 

ফেসবুক পোস্টআর্কাইভ

তথ্য যাচাই

এই দাবির সত্যতা যাচাই করতে আমরা ছবিটিকে গুগলে রিভার্স ইমেজ সার্চ করি। একাধিক সংবাদমাধ্যমের প্রতিবেদনে এই ছবিটিকে দেখতে পাওয়া। সংবাদমাধ্যম ‘আনন্দবাজার পত্রিকা’-এর চলতি বছরের ২৫ ফেব্রুয়ারি তারিখের একটি প্রতিবেদন থেকে জানতে পারি এটি ২ মাস আগের ছবি। ছবির ক্যাপশনে লেখা রয়েছে, শুক্রবার বোলপুর সিয়ান মহকুমা হাসপাতালে অনুব্রত মণ্ডল। প্রতিবেদনের শিরোনামে লেখা রয়েছে, “Anubrata Mandal: আবারও অসুস্থ অনুব্রত, গরুপাচার-কাণ্ডে সিবিআইয়ে হাজিরার দিনে শ্বাসকষ্ট নিয়ে হাসপাতালে।” প্রতিবেদনটি পড়তে এখানে ক্লিক করুন।  

সংবাদমাধ্যম ‘জি ২৪ ঘন্টার’ ২৫ ফেব্রুয়ারু তারিখে প্রতিবেদনেই এই ছবিকে বোলপুর হাসপাতালের ছবি বলে দাবি করা হয়। 

অন্যদিকে, গত ৬ এপ্রিল শারীরিক অসুস্থতা নিয়ে এসএসকেএম হাসপাতালের উডবার্ন ওয়ার্ডে ভর্তি হন অনুব্রত। দিল্লিতে নিজাম প্যালসে গরু পাচার মামলায় তাকে জিজ্ঞাসাবাদ করার জন্য তলব করা হয়েছিল। হাজিরার দিনই অসুস্থ হয়ে পড়েন এবং তাকে হাসপাতালে ভর্তি। বিরোধীদের অভিযোগ, সিবিআই বা ইডি তলব করলেই অনুব্রত অসুস্থ হয়ে যান। গত ৫ দিন ধরে তিনি হাসপাতালেই ভর্তি রয়েছেন। বিস্তারিত পড়ুন এখানে

অতএব স্পষ্ট হয়ে যায় অনুব্রতর পুরনো ছবিকে উডবার্নে ভর্তির আবহে শেয়ার করা হচ্ছে। 

নিষ্কর্ষঃ তথ্য যাচাই করে ফ্যাক্ট ক্রিসেন্ডো সিদ্ধান্তে এসেছে উপরোক্ত দাবিটি ভুল ও ভিত্তিহীন। অনুব্রত মণ্ডলের বোলপুর হাসাপাতালে চিকিৎসাধীন পুরনো ছবিকে বিভ্রান্তিকর দাবির সাথে ভাইরাল করা হচ্ছে।

Avatar

Title:Anubrata Mondal: বোলপুর হাসপাতালের ছবিকে উডবার্ন বিতর্কের সাথে জুড়ে বিভ্রান্তিকর পোস্ট শেয়ার

Fact Check By: Rahul A 

Result: Missing Context


Leave a Reply

Your email address will not be published.