বিদ্যমান মুদ্রা এবং ব্যাঙ্ক নোটে কোনও পরিবর্তন করার কথা বিবেচনা করেনি: RBI

False National

সম্প্রতি সোশ্যাল মিডিয়া ফেসবুকে একটি পোস্ট শেয়ার করে দাবি করা হচ্ছে, ভারতীয় রুপি নোটে গান্ধীর ছবির পরিবর্তে থাকবে রবীন্দ্রনাথ ঠাকুর ও এপিজে আব্দুল কালামের ছবি। 

পোস্টের ক্যাপশনে লেখা রয়েছে, “এই সিদ্ধান্তকে অভিনন্দন জানাই ❤️❤️❤️।”    

তথ্য যাচাই করে আমরা জানতে পারি পোস্টের দাবি ভুয়ো ও বিভ্রান্তিকর। বিদ্যমান মুদ্রা এবং ব্যাঙ্ক নোটে কোনও পরিবর্তন করার কথা বিবেচনা করেনি ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক।   

ফেসবুক পোস্ট আর্কাইভ 

তথ্য যাচাই 

এই দাবির সত্যতা যাচাই করতে আমরা রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার (RBI) তরফ থেকে এরকম কোন ঘোষণা করা হয়েছে কিনা খুঁজে দেখার চেষ্টা করি। ফলাফলে দেখতে পাই রিজার্ভ ব্যাঙ্ক ইন্ডিয়ার ওয়েবসাইটে ভাইরাল এই দাবিকে খণ্ডন করে একটি প্রেস নোট জারি করা হয়েছে। ৬ জুন, ২০২২, তারিখে জারি করা এই প্রেস বিজ্ঞপ্তির শিরোনামে লেখা হয়েছে, “আরবিআই স্পষ্ট করে বিদ্যমান মুদ্রা এবং ব্যাঙ্ক নোটে কোনও পরিবর্তন হয়নি।” এই প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, “বিভিন্ন মিডিয়ার রিপোর্টে দাবি করা হচ্ছে যে ভারতীয় রিজার্ভ বিদ্যমান মুদ্রা এবং নোটে মহাত্মা গান্ধীর ছবি পরিবর্তনের কথা বিবেচনা করছে। আসলে রিজার্ভ ব্যাঙ্ক এমন কোনও সিদ্ধান্ত নেয়নি।” 

রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া-এর অফিশিয়াল টুইটার হ্যান্ডেল থেকে একটি পোস্ট শেয়ার করে নোটে গান্ধীর ছবি পরিবর্তনের বিষয়টিকে ভুল। 

প্রেস ইনফরমেশন ব্যুরোর পক্ষ থেকেও ভাইরাল এই দাবিকে ভুয়ো বলা হয়। 

উপরোক্ত তথ্য এবং প্রমাণ থেকে স্পষ্ট হয়ে যায় ভারতীয় রিজার্ভ ব্যাঙ্কের গান্ধীর মুখ পরিবর্তনের দাবিটি ভুল।

নিষ্কর্ষঃ তথ্য যাচাই করে ফ্যাক্ট ক্রিস্যান্ডো সিদ্ধান্তে এ1সেছে উপরোক্ত দাবিটি ভুল ও ভিত্তিহীন। বিদ্যমান মুদ্রা এবং ব্যাঙ্ক নোটে কোনও পরিবর্তন করার কথা বিবেচনা করেনি ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক।

Avatar

Title:বিদ্যমান মুদ্রা এবং ব্যাঙ্ক নোটে কোনও পরিবর্তন করার কথা বিবেচনা করেনি: RBI

Fact Check By: Nasim A 

Result: False


Leave a Reply

Your email address will not be published.