ফের পয়গম্বরকে নিয়ে মন্তব্য করলেন নূপুর শর্মা? জানুন ভাইরাল ভিডিওর সত্যতা

Missing Context Political

সম্প্রতি সোশ্যাল মিডিয়া ফেসবুকে একটি ভিডিও শেয়ার করে দাবি করা হচ্ছে, বিতর্কের পর ফের বক্তব্য রাখলেন প্রাক্তন বিজেপি নেত্রী নূপুর শর্মা। পোস্টে একটি ৩ মিনিটের ভিডিও শেয়ার করা হয়েছে যেখানে নূপুর শর্মা নরেন্দ্র মোদী, রাহুল গান্ধী এবং ইসলাম ধর্মকে নিয়ে কিছু মন্তব্য করছেন।  পোস্টের ক্যাপশনে লেখা রয়েছে, “বিতর্কের পর নুপূর শর্মা-র (দিদি) নতুন ভিডিও,,,নুপুর দিদির প্রতি শ্রদ্ধা আরো বেড়ে গেলো #NupurSharma জয় শ্রী রাম জয় শ্রী রাম🚩🚩🙏।”

তথ্য যাচাই করে আমরা দেখতে পেয়েছি এই দাবি ভুয়ো এবং বিভ্রান্তিকর। নূপুর শর্মার ৪ বছর পুরনো একটি ভিডিওকে সম্প্রতির ঘটনা দাবি করে ভুয়ো পোস্ট ভাইরাল করা হচ্ছে। 

ফেসবুক পোস্ট

উল্লেখ্য, প্রাক্তন বিজেপি নেতা নূপুর শর্মা কয়েকদিন একটি জাতীয় খবরের চ্যানেলে একটি প্রোগ্রাম চলাকালীন ইসলাম ধর্মের পয়গম্বর হজরত মহম্মদকে নিয়ে কিছু বিভ্রান্তিকর মন্তব্য করে। এই বিষয়টি সামনে আসার পর ইসলাম ধর্মালম্বীরা নূপুর শর্মার বিরুদ্ধে বিক্ষোভ শুরু করে। এই ঘটনা রেষ অনেকদিন পর্যন্ত থেকে যায়। বিস্তারিত জানতে আরও পড়ুন

তথ্য যাচাই

এই দাবির সত্যতা যাচাই করতে আমরা কিওয়ার্ড সার্চ দিয়ে শুরু করি। সম্প্রতি নূপুর শর্মার নতুন করে মন্তব্য করার কোনও খবর পাওয়া যায় না। এরপর আমরা ভাইরাল ভিডিও থেকে কিছু সূত্র নিয়ে বিভিন্ন রকম প্রাসঙ্গিক কিওয়ার্ড সার্চ করতে শুরু করি। ফলাফলে নূপুর শর্মার একটি টুইট খুঁজে পাই যার সাথে ভাইরাল ভিডিওর মিল পাওয়া যায়। টুইটে মোট ৪টি ছবি দেওয়া রয়েছে এবং ক্যাপশনে লেখা রয়েছে, “আজ মহারাষ্ট্রের নগরে বনবাসী কল্যাণ আশ্রম আয়োজিত ‘ব্যাখ্যান’-এ ‘জাতীয়তাবাদে নারী’ বিষয়ে বক্তব্য রাখলাম।”

এরপর আমরা এই অনুষ্ঠানের ভিডিও খুঁজে বের করার চেষ্টা করি। বিভিন্ন রকম কিওয়ার্ড সার্চ করার পর শিবশক্তি সংগম নামে একটি ফেসবুক পেজে এর অনুসন্ধান পাওয়া যায়। ২০১৮ সালের ২৪ মার্চ নূপুর শর্মার বক্তব্যকে এই পেজ থেকে লাইভ করা হয়। ৩৬ মিনিটের এই লাইভ ভিডিওর ৩ মিনিট ৪৫ সেকেন্ডের পরের ৩ মিনিটের বক্তব্যকে ফেসবুকে বিভ্রান্তিকর দাবির সাথে ভাইরাল করা হচ্ছে। 

নিষ্কর্ষঃ তথ্য যাচাই করে ফ্যাক্ট ক্রিসেন্ডো সিদ্ধান্তে এসেছে উপরোক্ত দাবিটি ভুল ও ভিত্তিহীন। নূপুর শর্মার ৪ বছর পুরনো একটি ভিডিওকে সম্প্রতির ঘটনা দাবি করে ভুয়ো পোস্ট ভাইরাল করা হচ্ছে।

Avatar

Title:ফের পয়গম্বরকে নিয়ে মন্তব্য করলেন নূপুর শর্মা? জানুন ভাইরাল ভিডিওর সত্যতা

Fact Check By: Rahul A 

Result: False


Leave a Reply

Your email address will not be published.