থাইল্যান্ডের ১০৯ বছর বয়সী পৌড়কে তুর্কির ৩৯৯ বছর বয়সী বাসিন্দা দাবি করে ভুয়ো খবর ছড়ানো হচ্ছে

False Social

সম্প্রতি সামাজিক যোগাযোগ মাধ্যমে একটি পোস্ট একজন পৌড়ের ভিডিও শেয়ার করে তাকে ৩৯৯ বছর বয়সী বলে দাবি করা হচ্ছে। আরও বলা হচ্ছে তিনি পৃথিবীর সবচেয়ে বয়স্ক জীবিত মানুশে। ভিডিওতে দেখা যাচ্ছে গেরুয়া পোশাক পরিহিত একজন পৌড় একজন একটি বিছানায় শুয়ে রয়েছেন। 

পোস্টের ক্যাপশনে লেখা রয়েছেঃ ৩৯৯ বছর বয়েস। 

তথ্য যাচাই করে দেখতে পেয়েছি এই দাবি বিভ্রান্তিকর এবং ভিত্তিহীন। থাইল্যান্ডের ১০৯ বছর বয়সী পৌড়ের ছবিকে ভুয়ো দাবির সাথে শেয়ার করা হচ্ছে। 

ফেসবুক পোস্ট

তথ্য যাচাই

এই দাবির সত্যতা যাচাই করতে প্রথমে গুগলে রিভার্স ইমেজ সার্চ করি। ফলাফলে দেখতে পাওয়া যায় ফ্যাক্ট ক্রিসেন্ডো ইংলিশ এই দাবির সত্যতা যাচাই করেছে। এই প্রতিবেদন থেকে জানতে পারি এটি থাউল্যান্ডের ভিডিও। এরপর কিওয়ার্ড সার্চ করে একাধিক আন্তর্জাতিক সংবাদমাধ্যম ‘নিউজ ফ্লেয়ার’ একটি প্রতিবেদন প্রকাশ করে জানায় ভাইরাল ভিডিওর পৌড়ের বয়স ১০৯ বছয়। ওই সংবাদমাধ্যম Auyary নামের ওই তরুণীর সাথে যোগাযোগ করে। Auy জানায়, “পৌড়ের নাম Phrakhru Akha Chanthasaro। তার জন্ম ১৯১২ সালে। তিনি ১১ জনের পরিবারের সবচেয়ে বড় সন্তান ছিলেন। এই বছরের ১৩ এপ্রিল তারিখে তার বয়স ১১০ হবে।” প্রতিবেদনটি পড়ুন এখানে। 

এরপর Auyary নামের এই তরুণীর ইন্সতাগ্রামে অ্যাকাউন্টে গিয়ে দেখতে পাই একটি ভিডিও শেয়ার করা হয়েছে যেখানে পৌড় মাটিতে শুয়ে রয়েছেন। ২৩ মার্চ তারিখে শেয়ার করা এই পোস্টের ক্যাপশন থেকে জানতে পারি এই বৃদ্ধ ব্যক্তি মারা গিয়েছেন।  

এর আগে ফ্যাক্ট ক্রিসেন্ডো Auyary KH-এর সাথে যোগাযোগ করে তিনি আমাদের জানান, “ভাইরাল ভিডিও লোকটি আমার দাদু। তার বয়স ১০৯ বছর। আমি তার দেখাশোনা করছি এবং তিনি এখন সুস্থ আছেন। লোকে আমার অনুমতি ছাড়া আমার অ্যাকাউন্ট থেকে ভিডিওগুলি শেয়ার করছে। থাইল্যান্ডে তিনি একজন সম্মানীয় ব্যক্তি।”

তিনি সকলের কাছে এই ভিডিওর শেয়ার না করার আবেদন করেন। 

ভাইরাল ভিডিওটি এই বৃদ্ধেরই কিনা তা নিশ্চিত করতে মারা পুনরায় Auyary KH-এর সাথে যোগাযোগ করি। তিনি আমাদের জানান, “ভিডিওতে যাকে দেখা যাচ্ছে তিনি আমার দাদু। গত ২২ মার্চ তিনি মারা গিয়েছেন।” 

তিনি আমাদের ইন্সতাগ্রাম পোস্টের লিঙ্কটি পাঠান যেখানে বৃদ্ধকে মৃত অবস্থায় দেখা যায়।  

নিষ্কর্ষঃ তথ্য যাচাই করে ফ্যাক্ট ক্রিসেন্ডো সিদ্ধান্তে এসেছে উপরোক্ত দাবিটি ভুল ও ভিত্তিহীন। থাইল্যান্ডের ১০৯ বছর বয়সী পৌড়ের ছবিকে ভুয়ো দাবির সাথে শেয়ার করা হচ্ছে।

Avatar

Title:থাইল্যান্ডের ১০৯ বছর বয়সী পৌড়কে তুর্কির ৩৯৯ বছর বয়সী বাসিন্দা দাবি করে ভুয়ো খবর ছড়ানো হচ্ছে

Fact Check By: Rahul A 

Result: False


Leave a Reply

Your email address will not be published.