সিরিয়ার পুরনো ভিডিওকে বিপিন রাওয়াতের হেলিকপ্টার দুর্ঘটনা দাবি করে ভুয়ো পোস্ট শেয়ার

False Social

সম্প্রতি সোশ্যাল মিডিয়া ফেসবুকে একটি ভিডিও শেয়ার সেটিকে সেনা প্রধান বিপিন রাওয়াত-এর হেলিকপ্টার দুর্ঘটনার দৃশ্য বলে দাবি করা হচ্ছে। ৩০ সেকেন্ডের এই ভাইরাল ভিডিওতে মোট দুটি ভাগে রয়েছে। নিচের অংশে জেনালের বিপিন রাওয়াতের ছবি রয়েছে এবং ওপরে ভাগে দেখা যাচ্ছে একটি হেলিকপ্টারে আগুন লেগে রয়েছে এবং সেটি নিয়ন্ত্রণ হারিয়ে ঘুরতে ঘুরতে নিচের দিকে পড়ছে। স্পষ্টই বোঝা যাচ্ছে এটি একটি হেলিকপ্টার দুর্ঘটনার ভিডিও। 

তথ্য যাচাই করে আমরা দেখতে পেয়েছি পোস্টের দাবিটি ভুয়ো এবং বিভ্রান্তিকর। সিরিয়ার একটি হেলিকপ্টার দুর্ঘটনার পুরনো ভিডিওকে বিপিন রাওয়াতের অকাল প্রয়াণের সাথে যুক্ত করে ভুয়ো পোস্ট ভাইরাল করা হচ্ছে। 

ফেসবুক পোস্ট 

উল্লেখ্য, গত ৬ ডিসেম্বর দক্ষিণ ভারতের রাজ্য তামিলনাড়ুতে একটি হেলিকপ্টার দুর্ঘটনায় সেনা প্রধান বিপিন রাওয়াত এবং তার স্ত্রী মধুলিকা রাওয়াত ১১ জনের মৃত্যু হয়। ওই দিন বেলা ১২.৩০ নাগাদ জঙ্গল ও চা বাগানে ঘেরা কুন্নুরে ভেঙে পড়ে ভারতীয় সেনার অত্যন্ত ভরসাযোগ্য এমআই-১৭ হেলিকপ্টার। 

তথ্য যাচাই 

এই দাবির সত্যতা যাচাই করতে প্রথমে আমরা ভিডিওটিকে ‘ইনভিড-উইন-ভেরিফাই’ টুলের মাধ্যমে কয়েকটি কি-ফ্রেমে ভাগ করে গুগলে রিভার্স ইমেজ সার্চ করি। ফলাফলে, মুখ্যধারার সংবাদমাধ্যম ‘দি টেলিগ্রাফ (ইউকে)’-এর ইউটিউব চ্যানেলে এর অনুসন্ধান পাওয়া যায়। ২০২০ সালের ১১ ফেব্রুয়ারী এই ভিডিওটি আপলোড করা হয়। ভিডিওর শিরোনামে লেখা রয়েছে, ইদলিবে বিদ্রোহীদের গুলিতে সিরিয়ার হেলিকপ্টার মাটিতে ভেঙে পড়ে। জানতে পারি, সিরিয়ার পূর্ব ইদলিব এলাকার নাইরোব গ্রামের পাশে বিদ্রোহীরা ক্ষেপণাস্ত্রের সাহায্যে সিরিয়ান বায়ু সেনার একটি হেলিকপ্টারকে ধ্বংস করে। 

সংবাদ সংস্থা ‘অ্যাসোসিয়েটেড প্রেস নিউজ’-এর অফিশিয়াল ইউটিউব চ্যানেলে এই ভিডিওর একটি দীর্ঘ সংস্করণ খুঁজে পাই। বিডিওর বিররণ পড়ে জানতে পারি, তুরস্ক-সমর্থিত বিদ্রোহীরা এই ঘটনার দায় স্বীকার করে বলেন, “সিরিয়ার সেনাবাহিনীর নির্বিচারে সাধারণ মানুষদের ওপর আক্রমণের প্রতিক্রিয়ায় এই আঘাত হানা হয়।”

নিষ্কর্ষঃ তথ্য যাচাই করে ফ্যাক্ট ক্রিসেন্ডো সিদ্ধান্তে এসেছে উপরোক্ত দাবিটি ভুল ও ভিত্তিহীন। সিরিয়ার একটি হেলিকপ্টার দুর্ঘটনার পুরনো ভিডিওকে বিপিন রাওয়াতের অকাল প্রয়াণের সাথে যুক্ত করে ভুয়ো পোস্ট ভাইরাল করা হচ্ছে।

Avatar

Title:সিরিয়ার পুরনো ভিডিওকে বিপিন রাওয়াতের হেলিকপ্টার দুর্ঘটনা দাবি করে ভুয়ো পোস্ট শেয়ার

Fact Check By: Nasim A 

Result: False


Leave a Reply

Your email address will not be published.