গুজরাতের একটি কারখানা বিস্ফোরণের ভিডিওকে হাওড়ার ঘটনা দাবি করে ভুয়ো পোস্ট শেয়ার

Communal Missing Context

সম্প্রতি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে একটি ভিডিও শেয়ার করে দাবি করা হচ্ছে, হাওড়ার সলপে আগুন জালিয়ে দেওয়া হয়েছে। ২০ সেকেন্ডের এই ভিডিওতে একটি বিস্ফোরণের দৃশ্য দেখা যাচ্ছে। পোস্টের ক্যাপশনে লেখা রয়েছে, “হাওড়ার  সলপের জিহাদিদের লাগানো আগুন,,, এটা বাংলাদেশের নয় এটা পশ্চিমবঙ্গ রাজ্যে হাওড়া জেলা  আর কতো ঘুমাবে হিন্দুরা জাগো জাগো 🙏🏼🙏🏼 #পশ্চিমবঙ্গ_জ্বলছে🔥🔥 #BengalsNeedPresidentRules।”

তথ্য যাচাই করে আমরা দেখতে পেয়েছি এই দাবি বিভ্রান্তিকর। গুজরাতের একটি বিস্ফোরণের ভিডিওকে রাজ্যের হাওড়া জেলার অশান্তির ঘটনা দাবি করে বিভ্রান্তিকর পোস্ট ভাইরাল করা হচ্ছে।

ফেসবুক পোস্ট

উল্লেখ্য, সম্প্রতি বিজেপি নেতা নুপুর শর্মা এবং নবীন জিন্দালের ইসলাম ধর্মের নবী হযরত মুহাম্মদকে নিয়ে বিতর্কিত মন্তব্য করার পর দেশজুড়ে বিক্ষোভ শুরু হয়। ইতিমধ্যেই ভারতের হাওড়া জেলায় এই ঘটনার প্রতিবাদে অনেকেই রাস্তায় মিছিল নামায়। ধীরে ধীরে পরিস্থিতি উত্তপ্ত হতে শুরু করে এবং অশান্তির পরিবেশ সৃষ্টি হয়। 

আনন্দবাজারের প্রতিবেদন অনুযায়ী, “বিক্ষোভ মিছিল থেকে পুলিশকে লক্ষ্য করে ইট-পাটকেল ছোড়া, পুলিশের গাড়ি ভাঙচুরের ঘটনাও ঘটে। এর জেরে চরম দুর্ভোগের শিকার হন সাধারণ মানুষ। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে হাওড়ায় সোমবার সকাল ৬টা পর্যন্ত পর্যন্ত ইন্টারনেট পরিষেবা বন্ধ রাখা হয়েছে।”

তথ্য যাচাই

এই দাবির সত্যতা যাচাই করতে আমরা প্রথমে ভিডিওটিকে ইনভিড টুলে কয়েকটি কি-ফ্রেমে ভাগ করে গুগলে রিভার্স ইমেজ সার্চ করি। ফলাফলে সংবাদমাধ্যম ‘দ্য কুইন্ট’-এর ইউটউব চ্যানেলে এই ভিডিওর অনুসন্ধান পাওয়া যায়। ২ জুন তারিখে আপলোড করা এই ভিডিও অনুযায়ী, গুজরাতের ভাদোদরার দীপক নাইট্রাইট কারখানায় একটি আগুন লেগে একটি বিশাল বিস্ফোরণ ঘটে। এই ঘটনায় মোট ৮ জন আহত হয়েছে বলে জানা গেছে। রাসায়নিক কারখানার বয়লারে বিস্ফোরণ ঘটেছে বলে জানা গেছে।

সংবাদমাধ্যম ‘দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস’-এর ৩ জুন তারিখে প্রকাশিত একটি প্রতিবেদনে এই ঘটনার বিস্তারিত বিবরণ জানতে পারি। জানতে পারি, এদিন বিকেল ৫ টা নাগাদ বিস্ফোরণের ঘটনা ঘটে। ঘটনায় আহত ৮ জনকে এসএসজি হাসপাতালে নিয়ে যাওয়া হয়। প্রায় ১৭টি দমকল ঘটনাস্থলে পৌঁছে আগুন নিয়ন্ত্রণে আনে। বিস্তারিত পড়ুন এখানে

সংবাদমাধ্যম ‘এনডিটিভি’-এর ইউটিউব চ্যানেলেও এই ভিডিওটি দেখতে পাওয়া যায়। 

উপরোক্ত প্রমাণ থেকে স্পষ্ট হয়ে যায় গুজরাতের কারখানার বিস্ফোরণকে পশ্চিমবঙ্গের ঘটনা দাবি করে ভুয়ো পোস্ট ভাইরাল করা হচ্ছে।

নিষ্কর্ষঃ তথ্য যাচাই করে ফ্যাক্ট ক্রিস্যান্ডো সিদ্ধান্তে এসেছে উপরোক্ত দাবিটি ভুল ও ভিত্তিহীন। গুজরাতের একটি কারখানা বিস্ফোরণের ভিডিওকে হাওড়া জেলার অশান্তির ঘটনা দাবি করে বিভ্রান্তিকর পোস্ট ভাইরাল করা হচ্ছে।   

Avatar

Title:গুজরাতের একটি কারখানা বিস্ফোরণের ভিডিওকে হাওড়ার ঘটনা দাবি করে ভুয়ো পোস্ট শেয়ার

Fact Check By: Nasim A 

Result: Missing Context


Leave a Reply

Your email address will not be published.