পশ্চিমবঙ্গের মুসলিম ব্যবসায়িদের কর দেবে রাজ্য সরকার, ঘোষণা করলেন অর্থমন্ত্রী? জানুন সত্যতা

Communal False

সম্প্রতি সোশ্যাল মিডিয়া ফেসবুকে একটি পোস্ট শেয়ার করে দাবি করা হচ্ছে, পশ্চিমবঙ্গের মুসলিম ব্যবসায়িদের কর ভর্তুকি দেবে রাজ্য সরকার ঘোষণা করলেন অর্থমন্ত্রী। মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জির ছবি যুক্ত এই গ্রাফিক্সে লেখা রয়েছে, “মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার পশ্চিমবঙ্গে একটি বড় সিদ্ধান্ত নিয়েছে, রাজ্য সরকার তাদের রাজ্যের মুসলিম ব্যবসায়ীদের কর দেবে, অর্থমন্ত্রী অমিত মিত্র ঘোষণা করেছেন। মমতা সরকার বলেছেন যে জিএসটি-র কারণে মুসলিম ব্যবসায়ীরা ক্ষতিগ্রস্থ হয়েছে, এবং রাজ্য সরকার এই ক্ষতি পুষিয়ে দেবে।”

পোস্টের ক্যাপশনে লেখা রয়েছে, “জিহাদিদের জন্য পন্ডিত বাংলার আরেকটি জিহাদি সিদ্ধান্ত। মনে হচ্ছে ৩০% এর লোভে জয়চন্দ্র এবং মীর জাফরের চাচাতো ভাই (দাসী) পন্ডিত বাংলার উজিরে আলা (মুখ্যমন্ত্রী) পন্ডিত বেঙ্গল পিবি বাংলাকে ভারত থেকে বিচ্ছিন্ন করে পাকিস্তানের সাথে যুক্ত করার ঘৃণ্য ষড়যন্ত্রে পদক্ষেপ নিচ্ছে। ভারত সরকারের উচিত এটিকে গুরুত্ব সহকারে নেওয়া। প্লটটি দেখা খুবই গুরুত্বপূর্ণ।”

তথ্য যাচাই করে আমরা জানতে পারি পোস্টের দাবি ভুয়ো ও বিভ্রান্তিকর। পশ্চিমবঙ্গ সরকার মুসলিম ব্যবসায়ীদের কর ভর্তুকি সম্পর্কিত কোনও ঘোষণা করেননি।

ফেসবুক পোস্ট আর্কাইভ 

তথ্য যাচাই 

এই দাবির সত্যতা যাচায় করতে আমরা পোস্টের গ্রাফিক্সটিকে ভালো করে পর্যবেক্ষণ করি। ছবিতে একটি জায়গায় লেখা রয়েছে, “অর্থমন্ত্রী অমিত মিশ্র ঘোষণা করেছে।” 

গুগলে প্রাসঙ্গিক কিওয়ার্ড সার্চের মাধ্যমে জানতে পারি, সম্প্রতি পশ্চিমবঙ্গে মন্ত্রিসভা পুনর্গঠন করা হয়েছে। নতুন মন্ত্রিসভায় চন্দ্রিমা ভট্টাচার্যকে নতুন অর্থমন্ত্রী হিসেবে নিয়োগ করা হয়েছে। 

এখান থেকে ধারনা হয়ে যায়, ভাইরাল পোস্টের দাবিটি হয় মিথ্যা বা পুরনো। 

ফ্যাক্ট ক্রিসেণ্ডো অর্থমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্যের সাথে যোগাযোগ করে। পোস্টের এই দাবি খণ্ডন করে তিনি আমাদের বলেন, “কোন ধরনের সংবিধান এই অনুমতি দেয়? এটা শুধু সম্ভব না। এটা কখনই হতে পারে না যে কোনও একটি রাষ্ট্রের সরকার একটি ধর্মের ব্যবসায়ীদের কর ভর্তুকি দেবে। এমন কোনো ঘোষণা আমরা দেইনি। এর আগেও বাংলায় এমন কোনো সিদ্ধান্ত নেওয়া হয়নি।

ফ্যাক্ট ক্রিসেন্ডো পিআইবি, অর্থ মন্ত্রণালয়ের মিডিয়া অ্যান্ড কমিউনিকেশনসের ভারপ্রাপ্ত কুশ মোহান নাহার-এর সাথে যোগাযোগ করে। তিনি আমাদের জানান, “প্রথমত, ভাইরাল হওয়া এই পোস্টে অর্থমন্ত্রী অমিত মিত্রর নাম লেখা হয়েছে, যা সম্পূর্ণ ভুল। পশ্চিমবঙ্গের বর্তমান অর্থমন্ত্রী হলেন চন্দ্রিমা ভট্টাচার্য। আর বাংলায় তার পক্ষ থেকে এমন কোনো ঘোষণা দেওয়া হয়নি।“ 

নিষ্কর্ষঃ তথ্য যাচাই করে ফ্যাক্ট ক্রিসেন্ডো সিদ্ধান্তে এসেছে উপরোক্ত দাবিটি ভুল ও ভিত্তিহীন। পশ্চিমবঙ্গ সরকার মুসলিম ব্যবসায়ীদের কর ভর্তুকি সম্পর্কিত কোনও ঘোষণা করেননি।

Avatar

Title:পশ্চিমবঙ্গের মুসলিম ব্যবসায়িদের কর দেবে রাজ্য সরকার, ঘোষণা করলেন অর্থমন্ত্রী? জানুন সত্যতা

Fact Check By: Rahul A 

Result: False


Leave a Reply

Your email address will not be published.