না, নিচের ছবিতে এটি মমতা ব্যানার্জির প্লাস্টার লাগানো পা নয়

False Political

সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় একটি পুরনো একটি ছবিকে মমতা ব্যানার্জির নন্দীগ্রাম ঘটনার পরের ছবি। ছবিতে একটি ফেসবুক পোস্টের স্ক্রিনশট রয়েছে যেখানে দেখা যাচ্ছে মোট দুটি ছবি রয়েছে। একটি একটি পা দেখা যাচ্ছে, অন্যটিকে প্লাস্টার লাগানো একটি পা রয়েছে। ছবির ওপরে লেখা রয়েছে, “মুখ্যমন্ত্রীর পায়ের ছবি, এই আঘাত বাংলার মানুষ মেনে নেবে না, ৬ বিভাগীয় প্রধান কে নিয়ে মেডিকেল বোর্ড…”।

তথ্য যাচাই করে আমরা দেখতে পেয়েছি এই দাবি ভুয়ো এবং বিভ্রান্তিকর। ২০১৮ সালে ইন্টারনেটে ভাইরাল হওয়া একটি ছবিকে মুখ্যমন্ত্রীর পায়ের ছবি বলে ছড়ানো হচ্ছে। 

mamata leg claim.png
ফেসবুক আর্কাইভ

উল্লেখ্য, গত ১০ মার্চ নন্দীগ্রামে নির্বাচনের প্রচারে গিয়ে আহত হন মুখ্যমন্ত্রী মমতা। তার পায়ের চোট লাগে, তাকে এসএসকেএম হাসাপাতালে ভর্তি করা হয়। এরপর ১২ মার্চ তিনি হাসপাতাল থেকে বাড়ি ফেরেন।

তথ্য যাচাই

এই ছবির সত্যতা যাচাই করতে প্রথমে আমরা গুগলে গুগলে কিওয়ার্ড সার্চ করি। ফলাফলে, একটি ‘নোয়ী জেইমিক’ নামে একটি পোলিশ ইউকলি নিউজ ওয়েবসাইটে এই ছবিটি দেখতে পাই। ২০১৮ সালে এই ছবিটি আপলোড করা হয়েছিল। 

Mamata 1.7 million.png
প্রতিবেদন আর্কাইভ

এছাড়া আরও একটি ওয়েবসাইটে এই ছবিটি দেখতে পাই। এটিও ২০১৮ সালে শেয়ার করা হয়েছিল।

mamata million.png
প্রতিবেদন আর্কাইভ

নিষ্কর্ষঃ তথ্য যাচাই করে ফ্যাক্ট ক্রিসেন্ডো সিদ্ধান্তে এসেছে উপরোক্ত পোস্টটি ভুল। ২০১৮ সালে ইন্টারনেটে ভাইরাল হওয়া একটি ছবিকে মুখ্যমন্ত্রীর পায়ের ছবি বলে ছড়ানো হচ্ছে।

Avatar

Title:না, নিচের ছবিতে এটি মমতা ব্যানার্জির প্লাস্টার লাগানো পা নয়

Fact Check By: Rahul A 

Result: False


Leave a Reply

Your email address will not be published.